Showing 13–24 of 27 results
Filter by price
Top rated products
-
আনন্দের মৃত্যু
200.00৳Original price was: 200.00৳ .150.00৳ Current price is: 150.00৳ . -
হে বন্য স্বপ্নেরা
200.00৳Original price was: 200.00৳ .150.00৳ Current price is: 150.00৳ . -
36 Days of July
500.00৳Original price was: 500.00৳ .375.00৳ Current price is: 375.00৳ .
বিলেতে সাড়ে সাতশ দিন
বিলেতে সাড়ে সাতশ দিন
লেখক : মুহম্মদ আবদুল হাই
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : ভ্রমণ সাহিত্য
“বিলেতে সাড়ে সাতশ দিন” বইটি গত শতকের মাঝামাঝিতে রচিত। মুহম্মদ আবদুল হাই রচিত এ বইটি অর্ধশতাব্দী পূর্বে ভ্রমণ কাহিনী হিসেবে আলোড়ন সৃষ্টি করেছিল। ১৯৫০ সালের দিকে বহির্বিশ্বের ছবি বা কাহিনী বাংলাভাষায় খুব কমই বই হিসেবে মানুষের হাতে, এসেছে। মিলেনিয়াম যুগের সাথে সে যুগের আকাশ পাতাল পার্থক্য। আজ অর্থ থাকলেই পুরো বিশ্ব ঘুরে দেখা যায়। ঘরে বসেও বিশ্বকে জানা যাচ্ছে। সে সময় এত সহজভাবে তা সম্ভব ছিল না। বিলেত, আমেরিকা, জাপান ইত্যাদি বহির্বিশ্বে যেতে হলে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে মানুষকে। উচ্চতর ডিগ্রীর জন্য অনেক চেষ্টা করে বিদেশে যেতে হতো। আমার পিতা মুহম্মদ আবদুল হাই উচ্চতর ডিগ্রীর জন্য লন্ডন গিয়েছিলেন এবং তাঁর অধ্যবসায় ও মেধার জোরে ডিষ্টিংশনসহ উচ্চতর ডিগ্রী লাভ করে তৎকালীন বাংলাভাষায় ধ্বনিবিজ্ঞানকে রাজ-আসনে প্রতিষ্ঠিত করেছিলেন। এ ভাবে জ্ঞান মার্গের এক নতুন দিগন্ত আবিষ্কারের দ্বার স্বচেষ্টায় উন্মোচন করেছিলেন তিনি।
বড়ু চণ্ডীদাসের কাব্য
বড়ু চণ্ডীদাসের কাব্য
লেখক : আনোয়ার পাশা , মোহাম্মদ আবদুল হাই
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : চিরায়ত কাব্য
১৩১৬ বঙ্গাব্দে (১৯০৯ খ্রীঃ) বসন্তরঞ্জন রায় বাঁকুড়া জেলা থেকে বড়ু চণ্ডীদাসের ভণিতায় একখানি পুঁথি আবিষ্কার করেন। এই পুঁথিই ছাপার আকারে বর্তমানে ‘শ্রীকৃষ্ণকীর্তন’ নামে প্রচলিত। ‘একরাশ পুঁথির সঙ্গে শ্রীকৃষ্ণকীর্তন বন-বিষ্ণুপুরের সন্নিকট কাঁকিল্যা নিবাসী শ্রীযুক্ত দেবেন্দ্র নাথ মুখোপাধ্যায় মহাশয়ের অধিকারে ছিল। ইঁহারা আপনাদিগকে প্রভুপাদ শ্রীনিবাস আচার্যের দৌহিত্র বংশধর বলিয়া পরিচয় দেন।’১ পুঁথিখানি বসন্তরঞ্জন রায়ের হাতে আসার সাত বছর পর ১৩২৩ বঙ্গাব্দে কলকাতা বঙ্গীয় সাহিত্য পরিষদ থেকে প্রকাশিত হয়। পুঁথির প্রথম দুখানি এবং শেষের অন্ততঃ একখানি পাতা পাওয়া যায়নি, মধ্যেও কয়েকখানি পাতা নষ্ট হয়ে অথবা হারিয়ে গেছে। অতএব স্বভাবতই বড়ু চণ্ডীদাসের এ গ্রন্থের নাম কী ছিল জানা যায়নি ‘শ্রীকৃষ্ণকীর্তন’ নামটি সম্পাদক প্রদত্ত। নামকরণ সম্পর্কে প্রথম সংস্করণের ভূমিকায় বসন্তরঞ্জন রায় লেখেন— দীর্ঘকাল যাবৎ চণ্ডীদাস বিরচিত কৃষ্ণকীর্তন-এর অস্তিত্ব মাত্র শুনিয়া আসিতেছিলাম। এতোদিনে তাহার সমাধান হইয়া গেল। আমাদের ধারণা আলোচ্য পুঁথিই কৃষ্ণকীর্তন এবং সেইহেতু উহার অনুকরণ নাম নির্দেশ করা হইল ।
মানসিংহ ও ভবানন্দ উপাখ্যান
মানসিংহ ও ভবানন্দ উপাখ্যান
লেখক : আনোয়ার পাশা (সম্পাদক) , মোহাম্মদ আবদুল হাই (সম্পাদক)
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : চিরায়ত কাব্য
মানসিংহ-ভবানন্দ উপাখ্যান” একটি বিখ্যাত বাংলা সাহিত্যকর্ম, যা মূলত ভারতচন্দ্র রায়গুণাকর রচিত “অন্নদামঙ্গল” কাব্যগ্রন্থের একটি অংশ। এই উপাখ্যানটি মুহম্মদ আবদুল হাই ও আনোয়ার পাশা সম্পাদিত করেছে।
মোবাশ্বের আলী সাহিত্যকর্ম ও স্মারকগ্রন্থ
“মোবাশ্বের আলী’: সাহিত্যকর্ম ও স্মারক গ্রন্থ” গ্রন্থে তাঁর প্রতি স্মৃতিচারণমূলক রচনার পাশাপাশি তার লেখনী সম্পর্কে বিভিন্ন আলোচনা করা হয়েছে। একজন ভাষা সৈনিক হিসাবে “মোবাশ্বের আলী’: সাহিত্যকর্ম ও স্মারক গ্রন্থ” বইটি ২০১১-তে প্রকাশ করা হয় । সাহিত্যকর্ম ও স্মারক গ্রন্থটি সম্পাদনার ক্ষেত্রে তার পরিবার, শুভানুধ্যয়িরা নানা ভাবে আমাকে উৎসাহ যুগিয়েছেন। তিনি নিরবিচ্ছিন্নভাবে পঞ্চাশ বৎসর ধরে তিনি বাংলা ভাষার গবেষণা কর্ম, প্রবন্ধ, সাহিত্য সমালোচনা, অনুবাদ এবং বিদেশী সাহিত্যের সাথে মেলবন্ধন ঘটিয়েছেন। এজন্যে তিনি একুশে পদকসহ নানা পদকে ভূষিত হয়েছেন ।
মোবাশ্বের আলী ছিলেন একজন ভাষাসৈনিক, সাহিত্যিক, প্রাবন্ধিক, সাহিত্য সমালোচক, শিক্ষাবিদ, কথাসাহিত্যিক, অনুবাদক এবং গবেষক। তিনি বাংলা ভাষা ও সাহিত্যকে সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।
রবীন্দ্র ছোট গল্প সমীক্ষা
রবীন্দ্র ছোট গল্প সমীক্ষা
লেখক : আনোয়ার পাশা
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : সাহিত্য সমালোচনা বিষয়ক প্রবন্ধ
আনোয়ার পাশা বইটিতে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পের একটি সামগ্রিক চিত্র তুলে ধরেছেন। তিনি গল্পগুলির বিষয়বস্তু, শৈলী, এবং তৎকালীন সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেছেন। বইটিতে ছোটগল্পের সাধারণ আলোচনা, গল্পগুচ্ছের বিভিন্ন খণ্ড, এবং বাংলা ছোটগল্পের পটভূমি ও প্রাথমিক প্রচেষ্টা নিয়ে আলোচনা করা হয়েছে।
বিশেষ করে, রবীন্দ্রনাথের ছোটগল্পের ক্ষেত্রে উত্তরণ এবং বাংলা সাহিত্যে ছোটগল্প রচনার প্রাথমিক প্রচেষ্টা ও রবীন্দ্রনাথের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়েছে। এটি মূলত রবীন্দ্রনাথের ছোটগল্পের একটি বিশ্লেষণাত্মক আলোচনা, যেখানে লেখকের মননশীলতা ও গবেষণার ছাপ সুস্পষ্ট।
রবীন্দ্র সুভাষণ
রবীন্দ্র সুভাষণ
লেখক : মোহামাবদুল হাই
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : প্রবন্ধ: রবীন্দ্রনাথ
ব্যক্তি, কবি, সংগঠক, নাট্যকার, নট, গীতিকার, গায়ক, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, অনুবাদক, সমালোচক, চিত্রশিল্পী এতকিছু একসঙ্গে তিনি। বিশ্বপর্যটকও বা তাঁর মতো আর কে আছেন? কণ্ঠশিল্পীও ছিলেন তিনি। কতবার নোবেল পুরস্কার পেতে পারতেন তিনি? গল্পগুচ্ছের জন্য আরও একবার তো বটেই। বিশাল তাঁর সৃষ্টিভাণ্ডার। বহু বৈচিত্রে পূর্ণ তাঁর চিন্তাজগৎ। একালের কোনো পাঠকের একজীবনে তাঁর রচনাসমগ্র আত্মস্থ করা অসম্ভব। সরাসরি স্বীকার করলে বলতে হবে রবীন্দ্রনাথকে সমগ্রভাবে গ্রহণ করার শক্তি আমাদের নাই। তাহলে এই অবসরবিরল জীবনে রবীন্দ্রনাথকে আমাদের জীবনে সম্পৃক্ত করতে পারি কীভাবে? রবীন্দ্রনাথের বিশাল সৃষ্টিসম্ভার যাঁদের পাঠ করা অনায়াসসাধ্য নয়- কিংবা দুষ্প্রাপ্য আকর থেকে সুভাষণ খুঁজে সংগ্রহ করা যাঁদের পক্ষে অসম্ভব, এ গ্রন্থ প্রধানত তাঁদের জন্য।
রুবাইয়াৎ-ই-ওমর খৈয়াম
রুবাইয়াৎ-ই-ওমর খৈয়াম
লেখক : কাজী নজরুল ইসলাম
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : কবিতা ও কাব্য
পারস্যের বিখ্যাত সাহিত্যিক ওমর খৈয়ামের মণিমুক্তা স্বরূপ রুবাইকে
বাংলা ভাষাভাষীদের জন্য সহজ বাংলায় রূপান্তর করেছেন কাজী নজরুল ইসলাম। ওমর খৈয়ামের অসংখ্য রুবাই থেকে সেরা ১৯৭ টি বাছাই করে অনুবাদ করা হয়েছে।
আরও অনেক বিখ্যাত সাহিত্যিক রুবাইয়াতের অনুবাদ করলেও
কাজীর অনুবাদই কেন সেরা সে নিয়ে আলোচনা করেছেন বাংলা সাহিত্যের আরেক বরপুত্র সৈয়দ মুজতবা আলী। রুবাইগুলোতে ওমরের দর্শন, আধ্যাত্মিকতা, তাঁর চিন্তা চেতনা, তৎকালীন সমাজ বাস্তবতা প্রভৃতি প্রকাশ পেয়েছে।
শতদ্রু জলে সিন্ধু-তৃষ্ণা
শতদ্রু জলে সিন্ধু-তৃষ্ণা
লেখক : ফারাহ জেহির
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : প্রেমের কবিতা
“শতদ্রু জলে সিন্ধু-তৃষ্ণা” বইটি মূলত প্রেমের কবিতা সংকলন, যেখানে কবি ফারাহ জেহির বিভিন্ন অনুভূতি প্রকাশ করেছেন। “শতদ্রু” শব্দটি এখানে একটি ছোট নদী বা স্রোতধারাকে বোঝায়, যা প্রেমিকের হৃদয়ের ছোট ছোট অনুভূতিগুলোকে নির্দেশ করে,যা “সিন্ধু-তৃষ্ণা” বা সমুদ্রের মতো বিশাল আকাঙ্ক্ষার বিপরীত।
সমুদ্র শঙ্খলতা উজ্জায়িনী ও অন্যান্য কবিতা
সমুদ্র শঙ্খলতা উজ্জায়িনী ও অন্যান্য কবিতা
লেখক : আনোয়ার পাশা
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : বাংলা কবিতা
সাত সাগরের মাঝি
সাত সাগরের মাঝি
লেখক : ফররুখ আহমদ কবি
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : কবিতা
‘সাত সাগরের মাঝি’ তারই পরিপূরক। এ কাব্যে আরবের মরুময়তা ও বিখ্যাত আরব্য উপন্যাস ‘আলফা ওয়া লায়লা’র প্রাণস্পর্শী চিত্র ফুটে ওঠেছে মনোহরী রূপ নিয়ে। ঐতিহ্য ও আদর্শিকতার এমন সফল সমন্বয় কাব্যজগতে সত্যিই বিরল।এ কাব্যের একটি বিখ্যাত কবিতার নামও ‘সাত সাগরের মাঝি’।
অনন্য সাধারণ এ কবিতার কাহিনী নেয়া হয়েছে আরব্য উপন্যাসের সিন্দাবাদের কাহিনী থেকে। এটি মুসলিম জাগরণ ও ইসলামী রেনেসাঁর প্রতীক। এ কাব্যে সমুদ্র যাত্রাপথে যে বিভিন্ন অনুষঙ্গ উপস্থিত হয়েছে তাদের সৌন্দর্য অত্যন্ত মনোমুগ্ধকর। নাবিক সিন্দাবাদ ফেনোত্তল সমুদ্র পাড়ি দিয়ে নানা ঝড়-ঝঞ্ঝা অতিক্রম করে লক্ষ্যে পৌঁছাবে অর্থাৎ তার উদ্দিষ্ট স্থানে তথা ‘হেরার রাজতোরণে’ সমবেত হবে।
নাবিক সিন্দাবাদের স্বপ্ন ও অভিজ্ঞতা তাঁর বিভিন্ন কবিতায় নানারূপে প্রকাশিত হয়ে শেষে মিলিত হয়েছে এক কেন্দ্রবিন্দুতে। এখানে সিন্দাবাদ হলো প্রতীকী নাবিক। যিনি সঠিক পথের দিশা দিবেন। তাই সিন্দাবাদকে সম্বোধন করে কবি আশাবাদ ব্যক্ত করেছেন-
ছিঁড়ে ফেল আজ আয়েশি রাতের মখমল অবসাদ
নতুন পানিতে হাল খুলে দাও, হে মাঝি সিন্দাবাদ,
সামন্তবাদের মুখোমুখি বঙ্কিম রবীন্দ্রনাথ শরৎচন্দ্র
সামন্তবাদের মুখোমুখি বঙ্কিম রবীন্দ্রনাথ শরৎচন্দ্র
লেখক: সিরাজুল ইসলাম চৌধুরী
প্রকাশনী: ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : সাহিত্য ও সাহিত্যিক বিষয়ক প্রবন্ধ
সামন্তবাদ আমাদের সংস্কৃতির অনস্বীকার্য অংশ। অর্থনীতি থেকে সে নিজেকে গুটিয়ে নিয়েছে, কিন্তু সংস্কৃতিতে এখনাে আছে। আমাদের তিনজন প্রধান লেখক- বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর এবং শরৎচন্দ্র চট্টোপাধ্যায়কে সামন্তবাদের মুখােমুখি হতে হয়েছে। তাদের সময়ে সামন্তবাদের সাংস্কৃতিক উপস্থিতি এখনকার তুলনায় যে অধিক প্রত্যক্ষ ও ক্ষমতাসম্পন্ন ছিল তাতে তাে কোনাে সন্দেহ নেই। লেখক হিসেবে তারা নিজেরা অগ্রসর ছিলেন; কিন্তু শিল্পীর অগ্রগমনের সঙ্গে ব্যক্তির অগ্রগমনটা সকল সময়ে সমানমাত্রায় ঘটে না। এঁদের ক্ষেত্রেও ঘটেনি। দেখা যাচ্ছে সামন্তবাদ শিল্পীর জন্য যতটা, ব্যক্তির জন্য সে-তুলনায় বেশি পরিমাণেই সত্য ছিল। সামন্তবাদের উপস্থিতির সঙ্গে এরা তিনজন কে কিভাবে মুখােমুখি হয়েছিলেন সেই বিষয়টি নিয়ে এ বইতে আলােচনা করা হয়েছে। বইটির লেখকের একটি নিজস্ব দৃষ্টিকোণ রয়েছে; সেখান থেকেই তিনি ঘটনাটিকে দেখবার চেষ্টা করেছেন। তিনি প্রমাণ ও যুক্তিসহকারে লিখেছেন, কিন্তু যান্ত্রিকভাবে লেখেননি। বইটি পড়া পাঠাকের জন্য একটি আনন্দদায়ক অভিজ্ঞতা হবে।
সৈয়দ মুজতবা আলী: প্রসঙ্গ অপ্রসঙ্গ
সৈয়দ মুজতবা আলী: প্রসঙ্গ অপ্রসঙ্গ
লেখক : গোলাম মোস্তাকীম
প্রকাশনী : ষ্টুডেন্ট ওয়েজ
বিষয় : সাহিত্য ও সাহিত্যিক বিষয়ক প্রবন্ধ
আমাদের সৌভাগ্য,লেখক গোলাম মোস্তাকিমের সৌজন্যে মুজতবা আলির মনীষার চাক কিছুটা হলেও ধরা গেছে।মুস্তাকিমের তুলে আনা সামান্যটুকুই আমাদের জন্য অসামান্য, অনেক।১৯৭১ সালে লেখক আলী সাহেবের সাথে প্রথম পরিচিত হোন। ছিলেন আমৃত্যু পর্যন্ত।এ সময়ের নানা কথা, সৃতি লেখক নিজ জবানিতে তুলে এনেছেন।এ যেন এক প্রসন্ন হৃদয়ের সীমাহীন ক্যানভাস।জীবন রসে ভরা বর্ণময় সমৃদ্ধ জগত।এক অজানা দৈবী ঘোরে আচ্ছন্ন হওয়া ছাড়া গতি থাকে না পাঠকের -সৈয়দ মুজতবা আলী সাহেব এমনই মোহ জাগানিয়া।
A world of inspiration for your home
Online store of tiles and plumbing. Buy online. Here and now!
I should be incapable of drawing a single stroke at the present moment; and yet I feel that I never was a greater artist than now.
Like these sweet mornings of spring which I enjoy with my whole heart.
When, while the lovely valley teems with vapour around me, and the meridian sun strikes the upper surface of the impenetrable foliage of my trees, and but a few stray gleams steal into the inner sanctuary, I throw myself down among the tall grass by the trickling stream.
A wonderful serenity has taken possession of my entire soul.
Authorities in our business will tell in no uncertain terms that Lorem Ipsum is that huge, huge no no to forswear forever. Not so fast, I'd say, there are some redeeming factors in favor of greeking text, as its use is merely the symptom of a worse problem to take into consideration.
Safe delivery, ensures the movement of goods in a short time.
You begin with a text, you sculpt information, you chisel away what's not needed, you come to the point, make things clear, add value, you're a content person, you like words. Design is no afterthought, far from it, but it comes in a deserved second. Anyway, you still use Lorem Ipsum and rightly so, as it will always have a place in the web workers toolbox, as things happen, not always the way you like it, not always in the preferred order. Even if your less into design and more into content strategy you may find some redeeming value with, wait for it, dummy copy, no less.